Wednesday, October 26, 2016

মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য কোরআন তেলাওয়াত করা প্রসঙ্গে।

বর্তমানে কিছু লোককে বলতে শুনা যায় যে,মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য কোরআন তেলাওয়াত করা বিদআত।আসুন আমরা হাদিস থেকে এ ব্যাপারে সঠিক মাসআলা জেনে নিই। ★ﻋﻦ ﻣﻌﻘﻞ ﺑﻦ ﻳﺴﺎﺭ ، ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠه – ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ " ﺍﻗﺮﺅﻭﺍ ‏( ﻳﺲ ‏) ﻋﻠﻰ ﻣﻮﺗﺎﻛﻢ " . ، ﻭﺃﺑﻮﺩﺍﻭﺩ ‏( 3 / 188 / 3121 ‏) ، অর্থাৎ হযরত মা'কাল ইবনে ইয়াসার (রাঃ)থেকে বর্ণিত,তিনি বলেন,রাসুল (সাঃ)বলেন,তোমরা মৃত ব্যক্তিদের উপরে সুরা ইয়াসিন পাঠ কর।তাহলে এ হাদিস দ্বারা বুঝা যায় মৃতদের জন্য কোরআন তেলাওয়াত করা রাসুলের নির্দেশ। ★ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ : " ﺇﺫﺍ ﻣﺎﺕ ﺃﺣﺪﻛﻢ ﻓﻼ ﺗﺤﺒﺴﻮﻩ ، ﻭﺃﺳﺮﻋﻮﺍ ﺑﻪ ﺇﻟﻰ ﻗﺒﺮﻩ ، ﻭﻟﻴﻘﺮﺃ ﻋﻨﺪ ﺭﺃﺳﻪ ﻓﺎﺗﺤﺔ ﺍﻟﺒﻘﺮﺓ ، ﻭﻋﻨﺪ ﺭﺟﻠﻴﻪ ﺑﺨﺎﺗﻤﺔ ﺍﻟﺒﻘﺮﺓ " ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﻴﻬﻘﻲ ﻓﻲ ﺷﻌﺐ ﺍﻹﻳﻤﺎﻥ ﻭﻗﺎﻝ : - ﻭﺍﻟﺼﺤﻴﺢ ﺃﻧﻪ ﻣﻮﻗﻮﻑ ﻋﻠﻴﻪঅর্থাৎ হযরত ইবনে উমর (রাং)থেকে বর্ণিত,তিনি বলেন,আমি রাসুল (সাঃ)কে বলতে শুনেছি যে,যখন তোমাদের কেহ মারা যাবে তখন তোমরা তার কাফনে দেরি করিওনা এবং দ্রুত তার দাফনের ব্যবস্হা কর এবং দাফনের পর তার মাথার পাশে সুরা বাকারার প্রাথমিক আয়াতগুলো ও তার পায়ের কাছে সুরা বাকারার শেষ আয়াতগুলো পাঠ করবে।এ হাদিসেও মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের উদ্যশ্য কোরআন পাঠ করা জায়েয প্রমানিত হয়। ★ﻋَﻦِ ﺍﻟﺸَّﻌْﺒِﻲِّ ، ﻗَﺎﻝَ : " ﻛَﺎﻧَﺖِ ﺍﻷَﻧْﺼَﺎﺭُ ﺇِﺫَﺍ ﻣَﺎﺕَ ﻟَﻬُﻢُ ﺍﻟْﻤَﻴِّﺖُ ﺍﺧْﺘَﻠَﻔُﻮﺍ ﺇِﻟَﻰ ﻗَﺒْﺮِﻩِ ﻳَﻘْﺮَﺀُﻭﻥَ ﻋِﻨْﺪَﻩُ ﺍﻟْﻘُﺮْﺁﻥَ "(ﺍﻟﻘﺮﺍﺀﺓ ﻋﻨﺪ ﺍﻟﻘﺒﻮﺭ ﻟﻠﺨﻼﻝ7) অর্থাৎ হযরত শাবি (রাঃ)থেকে বর্ণিত,তিনি বলেন,আনসার সাহাবিদের মধ্যে যখন কেহ মারা যেত তখন তারা তার কবরে ছড়িয়ে পড়ত,তারা সেখানে কোরআন শরিপ তেলাওয়াত করত।সুতরাং আনসার সাহাবিরা কোন কাজ করার অর্থ হল রাসুলের সম্মতি থাকা।কেননা রাসুলের অবাধ্য হওয়া কোন সাহাবির জন্য শোভনীয় নয়। ★ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺍﺑﻦ ﺍﻟﻌﻼﺀ ﺑﻦ ﺍﻟﻠﺠﺎﺝ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﻟﻲ ﺃﺑﻲ ﻳﺎ ﺑﻨﻲ ﺇﺫﺍ ﺃﻧﺎ ﻣﺖ ﻓﺄﻟﺤﺪ ﻟﻲ ﻟﺤﺪﺍ ﻓﺈﺫﺍ ﻭﺿﻌﺘﻨﻲ ﻓﻲ ﻟﺤﺪﻱ ﻓﻘﻞ ﺑﺴﻢ ﺍﻟﻠﻪ ﻭﻋﻠﻰ ﻣﻠﺔ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺛﻢ ﺳﻦ ﺍﻟﺘﺮﺍﺏ ﻋﻠﻰ ﺳﻨﺎ ﺛﻢ ﺃﻗﺮﺃ ﻋﻨﺪ ﺭﺃﺳﻲ ﺑﻔﺎﺗﺤﺔﺍﻟﺒﻘﺮﺓ ﻭﺧﺎﺗﻤﺘﻬﺎ ﻓﺈﻧﻲ ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ ﺫﻟﻚ . ﺭﻭﺍﻩ ﺍﻟﻄﺒﺮﺍﻧﻲ ﻓﻲ ﺍﻟﻜﺒﻴﺮ ﻭ ﺭﺟﺎﻟﻪ ﻣﻮﺛﻘﻮﻥ ﻣﺠﻤﻊ ﺍﻟﺰﻭﺍﺋﺪ ﺝ/3 ﺹ 44 হযরত আব্দুর রহমান থেকে বর্নিত,তিনি বলেন,আমাকে আমার পিতা বলেন,হে প্রিয় বৎস!যখন আমি মারা যাব তোমরা আমার জন্য কবর প্রস্তুত করবে।অতঃপর যখন আমাকে কবরে রাখার ইচ্ছে করবে তখন তুমি বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতে রাসুলিল্লাহ এ দোয়াটি পাঠ করবে।অতঃপর আমার কবরের উপরে মাটি ছিটিয়ে দাও।অতঃপর দাফনের পর আমার মাথার নিকট সুরা বাকারার প্রাথমিক আয়াতগুলো এবং আমার পায়ের নিকট সুরা বাকারার শেষ আয়াতগুলো পাঠ কর।কেননা আমি রাসুল (সাঃ) কে এরকম বলতে শুনেছি।তাহলে এ হাদিস থেকে বুঝা যায় মৃত ব্যক্তির নিকট কোরআন তেলাওয়াত রাসুলের যুগ থেকেই সাবিত। ★আলী বিন মূসা আল- হাদ্দাদ বলেন, ﻛﻨﺖ ﻣﻊ ﺃﺣﻤﺪ ﺍﺑﻦ ﺣﻨﺒﻞ ﻭﻣﺤﻤﺪ ﺑﻦ ﻗﺪﺍﻣﺔ ﺍﻟﺠﻮﻫﺮﻱ ﻓﻲ ﺟﻨﺎﺯﺓ، ﻓﻠﻤﺎ ﺩﻓﻦ ﺍﻟﻤﻴﺖ ﺟﻠﺲ ﺭﺟﻞ ﺿﺮﻳﺮ ﻳﻘﺮﺃ ﻋﻨﺪ ﺍﻟﻘﺒﺮ، ﻓﻘﺎﻝ ﻟﻪ ﺃﺣﻤﺪ : ﻳﺎ ﻫﺬﺍ ﺇﻥ ﺍﻟﻘﺮﺍﺀﺓ ﻋﻨﺪ ﺍﻟﻘﺒﺮ ﺑﺪﻋﺔ، ﻓﻠﻤﺎ ﺧﺮﺟﻨﺎ ﻣﻦ ﺍﻟﻤﻘﺎﺑﺮ ﻗﺎﻝ ﻣﺤﻤﺪ ﺑﻦ ﻗﺪﺍﻣﺔ ﻻﺣﻤﺪ ﺑﻦ ﺣﻨﺒﻞ : ﻳﺎ ﺃﺑﺎ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﻣﺎ ﺗﻘﻮﻝ ﻓﻲ ﻣﺒﺸﺮ ﺍﻟﺤﻠﺒﻲ ؟ ﻗﺎﻝ : ﺛﻘﺔ ﻗﺎﻝ : ﻛﺘﺒﺖ ﻋﻨﻪ ﺷﻴﺌﺎ ؟ ﻗﺎﻝ : ﻧﻌﻢ، ﻗﺎﻝ : ﻓﺄﺧﺒﺮﻧﻲ ﻣﺒﺸﺮ ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﺮﺣﻤﻦ ﺑﻦ ﺍﻟﻌﻼﺀ ﺑﻦ ﺍﻟﻠﺠﻼﺝ ﻋﻦ ﺃﺑﻴﻪ ﺃﻧﻪ ﺃﻭﺻﻰ ﺇﺫﺍ ﺩﻓﻦ ﺃﻥ ﻳﻘﺮﺃ ﻋﻨﺪ ﺭﺃﺳﻪ ﺑﻔﺎﺗﺤﺔ ﺍﻟﺒﻘﺮﺓ ﻭﺧﺎﺗﻤﺘﻬﺎ ﻭﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺍﺑﻦ ﻋﻤﺮ ﻳﻮﺻﻲ ﺑﺬﻟﻚ، ﻓﻘﺎﻝ ﻟﻪ ﺃﺣﻤﺪ : ﻓﺎﺭﺟﻊ ﻓﻘﻞ ﻟﻠﺮﺟﻞ ﻳﻘﺮﺃ- ‘আমি আহমাদ বিন হাম্বল ও মুহাম্মাদ বিন কুদামা জাওহারীর সাথে কোন এক জানাযায় উপস্থিত ছিলাম। মাইয়েতের দাফন সম্পন্ন হ’লে জনৈক অন্ধ কবরের নিকট বসে কুরআন তেলাওয়াত শুরু করল। তখন ইমাম আহমাদ তাকে বললেন, ওহে! কবরের নিকট কুরআন তেলাওয়াত বিদ‘আত। আমরা যখন কবরস্থান হ’তে বের হ’লাম তখন ইবনু কুদামা ইমাম আহমাদকে বললেন, হে আবু আব্দুর রহমান! মুবাশশির আল- হালাবীর ব্যাপারে আপনার মতামত কি? তিনি বললেন, সে বিশ্বস্ত। আপনি তার থেকে কোন কিছু লিখেছেন? তিনি বললেন, হ্যাঁ। তখন ইবনু কুদামা বললেন, মুবাশশির আব্দুর রহমান বিন আ‘লা বিন লাজলাজ তার পিতা হ’তে আমাকে বর্ণনা করেন যে, তিনি এ মর্মে উপদেশ দিয়েছেন যে, যখন তাকে দাফন করা হবে তখন যেন তার মাথার নিকট সূরা বাক্বারার শুরু ও শেষাংশ তেলাওয়াত করা হয়। আর তিনি বলেন, আমি ইবনু ওমরকে এ মর্মে অছিয়ত করতে শুনেছি। তখন ইমাম আহমাদ তাকে বললেন, ফিরে গিয়ে ঐ লোকটিকে বল, সে যেন কুরআন তেলাওয়াত করে’। (আবুবকর আল-খাল্লাল, আল-আমরু বিল মা‘রূফ, হা/২৪৬;) ﺃَﺑِﻲ ﺑَﻜْﺮٍ ، ﻗَﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّـﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ، ﻳَﻘُﻮﻝُ : " ﺯَﺍﺭَ ﻗَﺒْﺮَ ﻭَﺍﻟِﺪَﻳْﻪِ ﻓِﻲ ﻛُﻞِّ ﺟُﻤُﻌَﺔٍ ﺃَﻭْ ﺃَﺣَﺪِﻫِﻤَﺎ ، ﻓَﻘَﺮَﺃَ ﻋِﻨْﺪَﻫُﻤَﺎ ﺃَﻭْ ﻋِﻨْﺪَﻩُ : ﻳﺲ ، ﻏُﻔِﺮَ ﻟَﻪُ ﺑِﻌَﺪَﺩِ ﺫَﻟِﻚَ ﺁﻳَﺔً ﺃَﻭْ ﺣَﺮْﻓًﺎ (" .ﻃﺒﻘﺎﺕ ﺍﻟﻤﺤﺪﺛﻴﻦ ﺑﺄﺻﺒﻬﺎﻥ ﻭﺍﻟﻮﺍﺭﺩﻳﻦ ﻋﻠﻴﻬﺎ-751) অর্থাৎ-হযরত আবু বকর থেকে বর্ণিত,তিনি বলেন,আমি রাসুলুল্লাহ(সাঃ)কে বলতে শুনেছি যে প্রতি শুক্রবার তার পিতা মাতা উভয় বা যেকোন একজনের কবর যিয়ারত করে এবং সেখানে সুরা ইয়াসিন পাঠ করবে আল্লাহ তায়ালা প্রতিটি আয়াত বা হরফের বিনিময়ে তাদেরকে মাফকরে দিবেন।সুতরাং উপরের আলোচনা থেকে আমাদের কাছে একথা পরিষ্কার হয়ে গেল যে মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য কোরআন তেলাওয়াত করা হাদিস অসংখ্য হাদিস দ্বারা প্রমানিত। আলোচনা দীর্ঘ হয়ে যাওয়ার ভয়ে আমি বহু হাদিস এখানে পেশ করতে পারিনি। এটাই হল জমহুর ওলামায়ে কেরামের মতামত।(বিস্তারিত জানার জন্য দেখুন মিরকাতুল মাফাতিহ পৃষ্ঠা নং228-229)

2 comments:

  1. চমৎকার৷ ধন্যবাদ ৷

    ReplyDelete
  2. হাদিস নাম্বার দেন

    ReplyDelete