Tuesday, November 1, 2016

জয়িপ হাদিস কি সর্বাবস্হায় পরিত্যাজ্য?

বর্তমান এমন কিছু লোককে দেখা যায় যে ,যারা জয়িপ হাদিসের কথা শুনলেই বলে থাকে জয়িপ হাদিসের উপর আমল করা জায়েয নেই।এমনকি তারা এরকম কথাও বলে থাকে যে জয়িপ হাদিস মানেই হল মাউজু।অথচ জয়িপ ও মাউজু হাদিসের মধ্যে রয়েছে আকাশ পাতাল পার্থক্য।মাউজু হল রাসুলের শানে একেবারে ডাহা মিথ্যা অপবাদ আর জয়িপ হল রাসুলের হাদিস তবে উক্ত হাদিসের রাবীর গুনের মধ্যে ত্রুটি থাকার কারনে উক্ত হাদিসকে জয়িপ বলা হয়।আসুন আমরা জয়িপ হাদিস সম্পর্কে হাদিস বিশারদগন কি মন্তব্য করেছেন সে সম্পর্কে জেনে নিই তাহলে আমাদের সমস্ত সংশয় দুর হয় যাবে। ★ ﻗَﺎﻝَ ﺃَﺣْﻤَﺪُ : ﺇﺫَﺍ ﺭَﻭَﻳْﻨَﺎ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻓِﻲ ﺍﻟْﺤَﻼﻝِ ﻭَﺍﻟْﺤَﺮَﺍﻡِ ﺷَﺪَّﺩْﻧَﺎ ﻓِﻲ ﺍﻷَﺳَﺎﻧِﻴﺪِ . ﻭَﺇِﺫَﺍ ﺭَﻭَﻳْﻨَﺎ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻓِﻲ ﻓَﻀَﺎﺋِﻞِ ﺍﻷَﻋْﻤَﺎﻝِ، ﻭَﻣَﺎ ﻻ ﻳَﻀَﻊُ ﺣُﻜْﻤًﺎ ﻭَﻻ ﻳَﺮْﻓَﻌُﻪُ ﺗَﺴَﺎﻫَﻠْﻨَﺎ ﻓِﻲ ﺍﻷَﺳَﺎﻧِﻴﺪِ . ﺭﻭﺍﻩ ﺍﻟﺨﻄﻴﺐ ﺑﺴﻨﺪﻩ ﻓﻲ "ﺍﻟﻜﻔﺎﻳﺔ ﺹ 134" অর্থাৎ ইমাম আহমদ ইবনে হাম্বল (রঃ)বলেন,যখন আমরা রাসুল (সাঃ) থেকে হালাল ও হারাম বিষয়ে কোন হাদিস বর্ণনা করি তখন আমরা উক্ত হাদিসের সনদের ব্যাপারে কঠোরতা অবলম্বন করি আর যখন আমলের ফজিলতের ব্যাপারে কোন হাদিস বর্ণনা করি অথবা এমন কোন হাদিস বর্ণনা করি যা দ্বারা কোন বিধান সাব্যস্ত হয়না এমন হাদিসের সনদের ব্যাপারে শিথিলতা প্রদর্শন করি।অর্থাৎ ফজিলতের ব্যাপারে হাদিস জয়িপ হলেও সমস্যা নেই। ★ ﻳﻘﻮﻝ ﺍﻟﺤﺎﻓﻆ ﺍﻟﺴﺨﺎﻭﻱ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻓﻲ : " ﻓﺘﺢ ﺍﻟﻤﻐﻴﺚ )" 1/287 ‏) :" ﻭﻛﺬﺍ ﺇﺫﺍ ﺗﻠﻘﺖ ﺍﻷﻣﺔ ﺍﻟﻀﻌﻴﻒ ﺑﺎﻟﻘﺒﻮﻝ ﻳﻌﻤﻞ ﺑﻪ ﻋﻠﻰ ﺍﻟﺼﺤﻴﺢ ﺣﺘﻰ ﺃﻧﻪ ﻳﻨﺰﻝ ﻣﻨﺰﻟﺔ ﺍﻟﻤﺘﻮﺍﺗﺮ ﻓﻲ ﺃﻧﻪ ﻳﻨﺴﺦ ﺍﻟﻤﻘﻄﻮﻉ ﺑﻪ؛ ﻭﻟﻬﺬﺍ ﻗﺎﻝ ﺍﻟﺸﺎﻓﻌﻲ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻓﻲ ﺣﺪﻳﺚ : " ﻻﻭﺻﻴﺔ ﻟﻮﺍﺭﺙ " : ‏( ﺇﻧﻪ ﻻﻳﺜﺒﺘﻪ ﺃﻫﻞ ﺍﻟﺤﺪﻳﺚ ، ﻭﻟﻜﻦ ﺍﻟﻌﺎﻣﺔ ﺗﻠﻘﺘﻪ ﺑﺎﻟﻘﺒﻮﻝ ﻭﻋﻤﻠﻮﺍ ﺑﻪ ﺣﺘﻰ ﺟﻌﻠﻮﻩ ﻧﺎﺳﺨﺎ ﻵﻳﺔ ﺍﻟﻮﺻﻴﺔ ﻟﻪ ‏) অর্থাৎ হাফেজ সাখাবি( রঃ)বলেন,যখন মুসলিম উম্মত কোন জয়িপ হাদিসকে গ্রহন করে নেয় তখন এ হাদিসের উপর সহীহের মত আমল করা হবে এমনকি এরকম হাদিস মুতাওয়াতির পর্যায়ে পোঁছে যায়।একারনেই ইমাম শাফেয়ি (রঃ) 'ওয়ারিসদের জন্য কোন অসিয়ত নেই'এ হাদিসের ব্যাপারে বলেছেন যে, এ হাদিসখানানার সনদ যদিও জয়িপ কিন্তুু হাদিসখানাকে উম্মত কবুল করা ও আমল করার কারনে হাদিসখানা অসিয়তের আয়াতকে রহিত করে দিয়েছে। ★ ﻭﻗﺎﻝ ﺍﻹﻣﺎﻡ ﺍﻟﻨﻮﻭﻱ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻓﻲ ﻛﺘﺎﺑﻪ ﺍﻷﺫﻛﺎﺭ ﺹ36 ﻃﺒﻌﺔ ﺩﺍﺭ ﺍﻟﻤﻨﻬﺎﺝ . )) ﻭﻗﺎﻝ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﻣﻦ ﺍﻟﻤﺤﺪﺛﻴﻦ ﻭﺍﻟﻔﻘﻬﺎﺀ ﻭﻏﻴﺮﻫﻢ : ﻳﺠﻮﺯ ﻭﻳﺴﺘﺤﺐ ﺍﻟﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻔﻀﺎﺋﻞ ﻭﺍﻟﺘﺮﻏﻴﺐ ﻭﺍﻟﺘﺮﻫﻴﺐ ﺑﺎﻟﺤﺪﻳﺚ ﺍﻟﻀﻌﻴﻒ ﻣﺎﻟﻢ ﻳﻜﻦ ﻣﻮﺿﻮﻋﺎً ( অর্থাৎ ইমাম নববী( রঃ) বলেন,"মুহাদ্দিস ফুকাহা এবং অন্যান্য আলেমগন বলেন,(ফজিলত উৎসাহদান ভীতিপ্রদর্শন ইত্যাদি ক্ষেত্রে জয়িপ হাদিস দ্বারা আমল জায়েয ও মুস্তাহাব হবে যতক্ষন তা মাউজুর পর্যায়ে উপনীত না হয়" ★ ﻗﺎﻝ ﺍﻟﺤﺎﻓﻆ ﺍﺑﻦ ﺣﺠﺮ ﺍﻟﻌﺴﻘﻼﻧﻲ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻓﻲ ‏( ﺍﻟﻨﻜﺖ ﻋﻠﻰ ﻣﻘﺪﻣﺔ ﺍﺑﻦ ﺍﻟﺼﻼﺡ ‏) ﺝ1 ﺹ 243 ﻣﺎ ﻧﺼﻪ : )) ﻭﻗﺪ ﺻﺮَّﺡ ﺃﺑﻮ ﺍﻟﺤﺴﻦ ﺍﺑﻦ ﺍﻟﻘﻄﺎﻥ ﺃﺣﺪ ﺍﻟﺤﻔﺎﻅ ﺍﻟﻨﻘﺎﺩ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﻤﻐﺮﺏ ﻓﻲ ﻛﺘﺎﺑﻪ ‏( ﺑﻴﺎﻥ ﺍﻟﻮﻫﻢ ﻭﺍﻹﻳﻬﺎﻡ ‏) ﺑﺄﻥ ﻫﺬﺍ ﺍﻟﻘﺴﻢ - ﺃﻱ ﺍﻟﻀﻌﻴﻒ ﺃﻭ ﺍﻟﻤﻨﻘﻄﻊ . . . - ﻻ ﻳﺤﺘﺞ ﺑﻪ ﻛﻠﻪ ﺑﻞ ﻳﻌﻤﻞ ﺑﻪ ﻓﻲ ﻓﻀﺎﺋﻞ ﺍﻷﻋﻤﺎﻝ ﻭﻳﺘﻮﻗﻒ ﻋﻦ ﺍﻟﻌﻤﻞ ﺑﻪ ﻓﻲ ﺍﻷﺣﻜﺎﻡ ﺇﻻ ﺇﺫﺍ ﻛﺜﺮﺕ ﻃﺮﻗﻪ ﺃﻭ ﻋﻀﺪﻩ ﺍﺗﺼﺎﻝ ﻋﻤﻞ ﺃﻭ ﻣﻮﺍﻓﻘﺔ ﺷﺎﻫﺪ ﺻﺤﻴﺢ ، ﺃﻭ ﻇﺎﻫﺮ ﻗﺮﺁﻥ . - ﺛﻢ ﻗﺎﻝ ﺍﻟﺤﺎﻓﻆ ﺍﺑﻦ ﺣﺠﺮ ﻣﺒﺎﺷﺮﺓ - : ﻭﻫﺬﺍ ﺣﺴﻦ ﻗﻮﻱ ﺭﺍﻳﻖ ﻣﺎ ﺃﻇﻦ ﻣﻨﺼﻔﺎً ﻳﺄﺑﺎﻩ ﻭﺍﻟﻠﻪ ﺍﻟﻤﻮﻓﻖ অর্থ -হাফেজ ইবনে হাজার আসকালিন (রঃ)বলেন,আবুল হাসান ইবনে কাত্তান স্পষ্ট করে বর্ণনা করে দিয়েছেন যে,জয়িপ সকল ক্ষেত্রে দলিলযোগ্য নয় তবে ফজিলতের ক্ষেত্রে আমলযোগ্য,আহকামের ক্ষেত্রে তখন আমলযোগ্য হবে যখন হাদিস বিভিন্ন সুত্রে বর্নিত হবে অথবা হাদিসটির উপরে নববী যুগ থেকে আমল বিদ্যমান থাকে অথবা হাদিসটির সমর্থনে যদি কোন সহীহ হাদিস বিদ্যমান থাকে অথবা কোরআনের কোন সুস্পষ্ট আয়াত থাকে তখন জয়িপ হাদিসের উপরে আমল জায়েয হবে। উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে,ফজিলত ভয়ভীতি উৎসাহ দান ইত্যাদি ক্ষেত্রে জয়িপ হাদিসের উপরে মুতলাক আমল জায়েয।আর কোন বিধিবিধান সাব্যস্ত করতে চাইলে জয়িপ হাদিসের উপর শর্ত সাপেক্ষে আমল জায়েয।

No comments:

Post a Comment