Sunday, September 11, 2016

নামাজের মধ্যে নাভির নিচে হাত বাঁধার দলিল।

বর্তমানে আমাদের সমাজে কিছুলোক এ অপপ্রচারে লিপ্ত যে, নামাজের মধ্যে নাভির নিচে হাত বাঁধার কোন দলিল নেই।নিম্নে নামাজের মধ্যে নাভির নিচে হাত বাধার ব্যাপারে কয়েকখানা মারফু,মাউকুফ ও মাকতু হাদিস পেশ করা হল।এ হাদিসগুলো কোনটি সহীহ লি আইনিহি আর কোনটি সহীহ লি গাইরিহি।

★-ﻋﻦ ﻋﻠﻘﻤۃ بن واءل بن حجر عن ﺃﺑﻴﻪ ﻗﺎﻝ : ﺭﺃﻳﺖ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻀﻊ ﻳﻤﻴﻨﻪ ﻋﻠ ﺷﻤﺎﻟﻪ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﺗﺤﺖ ﺍﻟﺴﺮﺓ . (-মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস : ৩৯৫১)
হযরত ওয়াইল ইবনে হুজর রা. থেকে বর্ণিত ‘আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছি, তিনি নামাযে ডান হাত বাম হাতের উপর নাভীর নীচে রেখেছেন।এ হাদিসখানার সনদ জায়্যিদ।

 ★ﻋﻦ ﺃﺑﻲ ﺟﺤﻴﻔﺔ ﺃﻥ ﻋﻠﻴﺎ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ : ﺍﻟﺴﻨﺔ ﻭﺿﻊ ﺍﻟﻜﻒ ﻋﻠﻰ ﺍﻟﻜﻒ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﺗﺤﺖ
হযরত আলী রা. থেকে বর্ণিত, তিনি বলেন, ‘সুন্নাহ হচ্ছে নামাযে হাতের পাতা হাতের পাতার উপর নাভীর নিচে রাখা।(’-মুসনাদে আহমদ, হাদীস : ৮৭৫; সুনানে আবু দাউদ, হাদীস : ৭৫৬
 এ হাদিসখানা হাসান লি গাইরিহি

 ★ﻗﺎﻝ ﺃبو ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ : ﺃﺧﺬ ﺍﻷﻛﻒ ﻋﻠﻰ ﺍﻷﻛﻒ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﺗﺤﺖالسرۃ
আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেছেন, ‘নামাযে হাতের পাতাসমূহ দ্বারা হাতের পাতাসমূহ নাভীর নীচে ধরা হবে।(সুনানে আবু দাউদ -758)এ হাদিসখানাও হাসান লিগাইরিহি।

★عن انس( رض) قالﺛﻼﺙ ﻣﻦ ﺃﺧﻼﻕ ﺍﻟﻨﺒﻮﺓ : ﺗﻌﺠﻴﻞ ﺍﻷﻓﻈﺎﺭ، ﻭﺗﺄﺧﻴﺮ ﺍﻟﺴﺤﻮﺭ، ﻭﻭﺿﻊ ﺍﻟﻴﺪ ﺍﻟﻴﻤﻨﻰ ﻋﻠﻰ ﺍﻟﻴﺴﺮﻯ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﺗﺤﺖ ﺍﻟﺴﺮﺓ. -(আলমুহাল্লা ৩/৩০; আলজাওহারুন নাকী ২/৩১’)
আনাস রা. থেকে বর্ণিত, ‘তিনটি বিষয় (নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর) নবী- স্বভাবের অন্তর্ভুক্ত: ইফতারে বিলম্ব না করা, সাহরী শেষ সময়ে খাওয়া এবং নামাযে ডান হাত বাম হাতের উপর নাভীর নিচে রাখা

★ﻋﻦ ﺇﺑﺮﺍﻫﻴﻢ ﻗﺎﻝ : ﻳﻀﻊ ﻳﻤﻴﻨﻪ ﻋﻠﻰ ﺷﻤﺎﻟﻪ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﺗﺤﺖ ﺍﻟﺴﺮﺓ
হযরত ইবরাহিম নাখয়ি (রঃ)থেকে বর্ণিত,তিনি বলেন, ‘নামাযে ডান হাত বাম হাতের উপর নাভীর নিচে রাখবে।’-(মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস : ৩৯৬০) এই রেওয়ায়েতের সনদ হাসান।

 ★ﺃﺧﺒﺮﻧﺎ ﺍﻟﺤﺠﺎﺝ ﺑﻦ ﺣﺴﺎﻥ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺃﺑﺎ ﻣﺠﻠﺰ ـ ﺃﻭ ﺳﺄﻟﺘﻪ ـ ﻗﺎﻝ : ﻗﻠﺖ ﻛﻴﻒ ﺃﺻﻨﻊ؟ ﻗﺎﻝ : ﻳﻀﻊ ﺑﺎﻃﻦ ﻛﻒ ﻳﻤﻨﻴﻪ ﻋﻠﻰ ﻇﺎﻫﺮ ﻛﻒ ﺷﻤﺎﻟﻪ ﻭﻳﺠﻌﻠﻬﺎ ﺃﺳﻔﻞ ﻣﻦ ﺍﻟﺴﺮﺓ.
তাবেয়ী আবু মিজলায লাহিক ইবনে হুমাইদ রাহ. (মৃত্যু : ১০০ হি.-এর পর) নামাযে কোথায় হাত বাঁধবে-এ প্রশ্নের উত্তরে বলেছেন, ‘ডান হাতের পাতা বাম হাতের পাতার পিঠের উপর নাভীর নিচে রাখবে।’-(মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস : ৩৯৬৩)
 এই রেওয়ায়েতের সনদ সহীহ।

★ﺗﺤﺖ ﺍﻟﺴﺮﺓ ﺃﻗﻮﻯ ﻓﻲ ﺍﻟﺤﺪﻳﺚ ﺗﺤﺖ ﺍﻟﺴﺮﺓ ﺃﻗﻮﻯ ﻓﻲ ﺍﻟﺤﺪﻳﺚ ﻭﺃﻗﺮﺏ ﺇﻟﻰ ﺍﻟﺘﻮﺍﺿﻊ
ইমাম ইসহাক ইবনে রাহুয়াহ রাহ. (২৩৮ হি.) বলেছেন, ‘নাভীর নিচে হাত বাঁধা রেওয়ায়েতের বিচারে অধিক শক্তিশালী এবং ভক্তি ও বিনয়ের অধিক নিকটবর্তী।’

No comments:

Post a Comment