Monday, September 12, 2016

আল্লাহ তায়ালা সর্বপ্রথম রাসুল সাঃ এর রুহ মোবারককে সৃষ্টি করেছেন।একথা কি সঠিক?

উত্তর:হ্যাঁ।আল্লাহ তায়ালা সর্বপ্রথম রাসুল সাঃ এর রুহ মোবারককে সৃষ্টি করেছেন।নিম্নে এ ব্যাপারে দলিল পেশ করা হল- ★মুসান্নাফে আবি শায়বাহ ৭/৮০পৃষ্ঠায় হাদিস এসেছে,عن قتادۃ (رض)قال كان النبي (ص)اذا قرء :و اذ اخذنا من النبيين ميثاقهم و منك ومن نوح قال بدي بي في الخلق و كنت اخرهم في البعث অর্থ-হযরত ক্বাতাদাহ (রা)থেকে বর্ণিত,তিনি বলেন,রাসুল (সাঃ)যখন কোরআন শরিপের এ আয়াত পাঠ করলে(যখন আমি সমস্ত নবী,বিশেষ করে আপনার ও নুহ আঃ থেকে অঙ্গিকার নিয়েছিলাম) তখন রাসুল সাঃ বলেন যে,আমার দ্বারাই সৃষ্টির সূচনা করা হয়েছে এবং প্রেরনের দিক থেকে আমি সমস্ত নবীদের শেষে এসেছি।এ হাদিস দ্বারা বুঝা যায় রাসুল সাঃ সৃষ্টির দিক থেকে প্রথম। ★ইমাম বায়হাকি (রঃ)তার দালায়েলুন নুবুওয়াত কিতাবের ১/৪৪৩পৃষ্ঠায় হাদিস নিয়ে এসেছেন, عن ابي هريرۃ (رض)في قوله تعالي ,سبحان الذي اسري بعبده ليلا من المسجد الحرام ,فذكر الحديث حتي بلغ الي قوله :قال الله تعالي لي و جعلتك اول النبيين خلقا و اخرهم بعثا و جعلتك فاتحا و خاتماঅর্থ-হযরত আবু হুরায়রাহ (রাঃ)আল্লাহর আয়াত,(পবিত্রতম আল্লাহ যিনি তার বান্দাকে মসজিদুল হারাম থেকে রাত্রি কালিন ভ্রমন করিয়েছেন)এর তাফসিরে একখানা হাদিস পেশ করলেন এবং রাসুলের এ কথায় পোঁছলেন যে,আল্লাহ তায়ালা বলেন,হে নবী আমি আমি আপনাকে সৃষ্টির দিক থেকে প্রথম নবী করেছি আর প্রেরনের দিক থেকে সর্বশেষ করছি।আর আমি আপনাকে সূচনাকারি ও পরিসমাপ্তিকারি হিসেবে সৃষ্টি করেছি।সুতরাং এ হাদিস দ্বারাও বুঝা যাচ্ছে রাসুল সাঃ প্রথম সৃষ্টি। ★দালায়েলুন নুবুওয়াত কিতাবের ৫/৪৮৩পৃষ্ঠায় আরও একখানা হাদিস এসেছেعن ابي هريرۃ (رض) قال قال رسول الله (صلي)لما خلق الله تعالي ادم خبره ببنيه فجعل يري الانبياء عليه السلام و فضاءل بعضهم علي بعض فراي نورا ساطعا في اسفلهم فقال يا رب من هذا قال هذا ابنك احمد هو الاول و هو الاخر و هو اول شافعঅর্থাৎ-হযরত আবু হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিত,তিনি বলেন,রাসুল(সাঃ)এরশাদ করেন,যখন আল্লাহ তায়ালা হযরত আদম (আঃ)কে সৃষ্টি করলেন,তার সন্তানদের ব্যাপারে সংবাদ দিলেন।তিনি সমস্ত নবীদের এবং তাদের পরস্পরের মর্যাদাকে অবলোকন করলেন।এবং তিনি তাদের মধ্যে একটি উজ্জ্বল নুর দেখলেন।অতপর আদম(আঃ)বললেন,,হে প্রভু এ লোকটি কে?তখন আল্লাহ বললেন,তিনি হচ্ছেন তোমার পুত্র আহমদ।তিনি হলেন সৃষ্টির দিক থেকে প্রথম আর প্রেরনের দিক থেকে শেষ। আর তিনিই হলেন হাশরের মাঠে প্রথম সুপারিশকারি।এ হাদিস দ্বারাও বুঝা যাচ্ছে রাসুল (সাঃ) হলেন প্রথম সৃষ্টি। ★ইমাম আবদুর রাজ্জাক এর লিখিত কিতাব ,মুসান্নাফে আবদুর রাজ্জাকের ৬/১১২ পৃষ্টায় হাদিস এসেছে ,عن عمر بن الخطاب (رض)فقال النبي (صلي)عند ذلك انما بعثت فاتحا و خاتماঅর্থ--হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ)থেকে বর্ণিত,হযরত রাসুল (সাঃ)বলেন,আমি সূচনাকারি ও পরিসমাপ্তি কারি হিসেেবে প্রেরিত হয়েছি। অর্থাৎ আমার দ্বারা আল্লাহ মানব সৃষ্টিকে সূচনা করেছেন এবং আমার দ্বারা নুবুওয়াতের দ্বারাকে সমাপ্ত করেছেন। উপরের হাদিসগুলো দ্বারা বুঝা যাচ্ছে যে রাসুল (সাঃ) এর রুহ মোবারককে আল্লাহ প্রথম সৃষ্টি করেছেন।বর্তমানে যারা রাসুলকে প্রথম সৃষ্টি হিসেবে মানতে চায়না তারা প্রকারান্তরে রাসুলের হাদিসগুলোকে অস্বিকার করতেছেন। আল্লাহ তায়ালা আমাদেরকে বাতিল বিশ্বাস থেকে হেফাজত করুন ।আমিন: উপরের হাদিসগুলো ছাড়াও রাসুল (সাঃ) প্রথম সৃষ্টি হওয়ার আরও হাদিস দেখতে পারেন,ইবনে আবি খাসিম এর লিখিত, আওয়ায়িল কিতাবের ১৫৩পৃষ্ঠা।দালায়েলুন নুবুওয়াতের ১/৪১৭পৃষ্ঠা।আলোচনা দীর্ঘ হয়ে যাওয়ার ভয়ে আমি সেগুলো এখানে পেশ করলাম না।

No comments:

Post a Comment